দূরত্বের কাছাকাছি
- অনুপম হক ১৭-০৫-২০২৪

মৃত্যু নিয়ে আমার তাড়াহুড়ো নেই
শঙ্কা নেই, পরিকল্পনা নেই কোনো
ট্রিগার চাপা হচ্ছে জেনেও কেউ পা বাড়ায়
মণ্ডপের মুখের দিকে। ধুলোয় বুদ্বুদ ওঠে;
ছাই কিবা সোনার সময় নিয়ে ভাবি না এখনও।

মৃত্যুর জন্যে যেকোনো মুহূর্ত বড় বেশি উপযোগী—
পাঁচটা পঁচিশ মিনিটে হারানো যায়
বারোটার কড়া রোদে প’ড়ে থাকা যায় মাঠে
সব আয়োজন ফুরোলে হাঁটো সিঁথির কিনারে
ঝিঁঝিডাকা আশ্চর্য রাতে গেলেও মন্দ হয় না রে!

এবং মৃত্যুর জন্যে যেকোনো জায়গা চমৎকার—
শশব্যস্ত মার্কেটে ন’তলার মেঝে অনবদ্য
সুরমার ঝিলিমিলি জল সে মারাত্মক সুন্দর
উড়নচড়ে টিলা আর আঁধারের বন,
গেইটের বাইরে ছোরা নাচে সারাক্ষণ।

সিঁড়ি থেকে গিরি সবকিছু দারুণ মৃত্যুবর্তী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।